৫ লাখ চাকরিপ্রত্যাশীকে প্রশিক্ষণ দেবে সরকার, রেজিস্ট্রেশন আগস্টের শেষে

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ও যুক্তরাষ্ট্রভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠান ওয়াদানী অপারেটিং ফাউন্ডেশনের (ডব্লিউওএফ) মধ্যে এ–সংক্রান্ত সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। বিসিসির প্রশিক্ষণ প্ল্যাটফর্মের মাধ্যমে ২০২৬ সালের মধ্যে ৫ লাখ চাকরিপ্রত্যাশী ও পেশাজীবীকে প্রশিক্ষণ দেওয়া হবে। বিসিসির লিভারেজিং আইসিটি প্রকল্প পরিচালক ও ডেটা সেন্টারের সিএ অপারেটিং এবং সিকিউরিটি পরিচালক তারেক এম বরকতউল্লাহ এবং ডব্লিউওএফের নির্বাহী পরিচালক অজয় কেলা নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

সমঝোতা স্মারক ও প্রশিক্ষণের বিষয়ে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ বলেন, সরকার একটি বৈশ্বিক খ্যাতনামা প্রতিষ্ঠানের সহযোগিতায় আগামী সেপ্টেম্বর থেকে পরবর্তী পাঁচ বছরে চাকরিপ্রত্যাশী ও পেশাজীবীদের গুণগত মানের সফট স্কিল প্রশিক্ষণ দেবে, যাতে তাঁদের মধ্যে আন্তব্যক্তিক যোগাযোগ ও নেতৃত্ব প্রদানে দক্ষতা, আত্মবিশ্বাস ও সৃজনশীলতা বৃদ্ধি পায়।

প্রতিমন্ত্রী বলেন, প্রযুক্তির মাধ্যমে রূপান্তরের ফলে আগামী এক দশকে দেশে ও বিশ্ববাজারে বিপুলসংখ্যক কর্মসংস্থান সৃষ্টি হবে। দেশে ও বিদেশের বিভিন্ন কোম্পানি ডেটা ও কৃত্রিম বুদ্ধিমত্তা, অর্থনীতি, ইঞ্জিনিয়ারিং, ক্লাউড কম্পিউটিং এবং পণ্য উন্নয়নের ক্ষেত্রে কর্মসংস্থান সৃষ্টি করছে। এর কারণে সফট স্কিলে প্রশিক্ষণপ্রাপ্ত মানুষের চাহিদা ব্যাপকভাবে বৃদ্ধি পাবে।

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম বলেন, প্রতিবছর বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজ থেকে প্রায় সাড়ে তিন লাখ শিক্ষার্থী স্নাতক ডিগ্রি নিয়ে বের হন। তাঁদের মধ্যে অনেকের সফট স্কিলে পর্যাপ্ত জ্ঞান নেই। এ জন্য বিপুলসংখ্যক চাকরিপ্রত্যাশী ও পেশাজীবীর সফট স্কিলে ঘাটতি পূরণে প্রশিক্ষণ শুরু হচ্ছে। হার্ড স্কিলের মতোই সফট স্কিলে জ্ঞান প্রায় সব পেশার মানুষের জন্যই প্রয়োজন।

তারেক এম বরকতউল্লাহ বলেন, বিসিসি দক্ষ মানবসম্পদ তৈরিতে শিক্ষিত তরুণদের দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধিতে বিভিন্ন উদ্যোগের বাস্তবায়ন করছে। এ উদ্যোগের সঙ্গে যোগ হচ্ছে সফট স্কিলে প্রশিক্ষণ, যা চাকরিপ্রত্যাশী ও চাকরিজীবীদের সক্ষমতা ও দক্ষতা দুই-ই বাড়াবে।

এলআইসিটি প্রকল্পের পলিসি অ্যাডভাইজার সামি আহমেদ পুরো প্রশিক্ষণের সমন্বয় ও গুণগত মানের দেখভাল করবেন। তিনি বলেন, ‘প্রশিক্ষণের গুণগত মান মনিটরিং করার জন্য একটা টিম থাকবে। প্রশিক্ষণ পেয়ে যাঁরা চাকরিতে যোগ দেবেন, তাঁদের ট্র্যাক করা হবে। আমরা গুণগত মান নিশ্চিত করার মাধ্যমে প্রশিক্ষণকে অর্থবহ করতে চাই।’

 

অথবা, আবেদন করুন অনলাইনে

কর্তৃপক্ষ কর্তৃক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ সহ সকল রকমের চাকরির খবর পাবেন আমাদের সাইটে। আপনাদের পছন্দক্রমে চাকরি খুঁজতে প্রতিদিন আমাদের সাইট টি ভিসিট করুন। আমাদের টিম সর্বদা আপনাকে সাম্প্রতিক চাকুরি নিয়োগের সন্ধান দিতে নিবেদিত। বাংলাদেশ ব্যাংক সহ সাম্প্রতিক চাকুরির নিয়োগের খবর পেতে আমাদের সাইটের সাথেই থাকুন। তাছাড়া চাকরি সংক্রান্ত যে কোনো প্রশ্ন ও আপডেট জানতে, চোখ রাখুন আমাদের ফেসবুক পেইজে। https://www.facebook.com/Totthobisoys

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *